কাপাসিয়া শহরের ফুটপাত, মানুষের চলাচলে ব্যাঘাত

0

ফুটপাত কাপাসিয়াকাপাসিয়া (গাজীপুর) থেকে শামসুল হুদা লিটন: কাপাসিয়ার প্রাণ কেন্দ্র উপজেলা প্রশাসন,থানা প্রশাসন, কাপাসিয়া বাজার, সদর ইউনিয়ন কেন্দ্রিক ছোট একটি শহর।কাপাসিয়া ডিগ্রি কলেজ, পাইলট উচ্চ বিদ্যালয়, হরিমঞ্জুরী বালিকা উচ্চ বিদ্যালয়, বাস টার্মিনাল, ব্যাংক,বীমা, এনজিও, হাসপাতাল সহ জনগুরুত্বপূর্ণ বিভিন্ন প্রতিষ্ঠান রয়েছে এ শহরে। শীতলক্ষ্যা নদীর কোল ঘেষে গড়ে উঠেছে নাগরিক শহর। কাপাসিয়া একটি আবাসিক এলাকা। অনেকটা আজ থেকে আড়াই হাজার বছর আগে প্রাচীন গ্রীসে গড়ে উঠা নগর রাষ্ট্র এথেন্স, স্পাটার মতো । কিন্তু কাপাসিয়া শহরের দুঃখ হলো বেদখল ফুটপাত,বাজারের সরু অলি গলি, অপরিকল্পিত ইমারত নির্মাণ ।

কাপাসিয়া ফকির মজনু শাহ সেতু থেকে শুরু করে সাফাইশ্রী মোড় পর্যন্ত সড়কের দু’পাশের ড্রেনের উপর নির্মিত ফুটপাতে মানুষ স্বাভাবিকভাবে চলতে পারছে না ।ফুটপাতে মানুষের চলাচলে মারাত্মক ব্যাঘাত সৃস্টি হচ্ছে।নুতন দোকান পাট নির্মাণ, অবাসিক ভবন নির্মাণ কিংবা সংস্কারের সময় ফুটপাতেই ইট, বালি ,সিমেন্ট, রড মাসের পর মাস ফেলে রাখা হচ্ছে। দোকানের মালামাল ফুটপাতেই সাজিয়ে রাখা হচ্ছে। ফুটপাতে দোকানের ফ্রিজ রেখে প্রদর্শনী করা হচ্ছে। বহুতল ভবনের ছাদের পাইপ দিয়ে মানুষের গায়ে পড়ছে পানি। ভিজে যাচ্ছে পথিকের শরীর,কাপড় জামা। ফুটপাতের উপর দু’জন এক সাথে হাটা চলা যেন দায় । নারী-পুরুষের ফুটপাত ক্রসিংয়ের সময় প্রতিনিয়তই পড়তে হচ্ছে বিড়ম্বনায়।দোকানের সামনে ফাকা কোন জায়গা না থাকায় ফুটপাতে দাড়িয়েই ক্রেতারা মালামাল কিনতে বাধ্য হচ্ছেন ।

উপজেলা খাদ্যগুদামের মূল ফটকের ঠিক সামনে গত এক বছর ধরে ফুটপাতের স্লাব ভেঙ্গে গেলেও আদৌ সংস্কার করা হয়নি।অন্ধকার রাতে মানুষ ভাঙ্গা স্লাভে পড়ে কর্দমাক্ত হচ্ছেন।আবার কিছু অসচেতন মানুষ চাপা ফুটপাতে দাঁড়িয়ে আনমনে গল্প-গুজব করে অযথা ভীড় জমাচ্ছেন।ফুটপাত লাগোয়া বেশ কয়েকটি চা স্টল গড়ে উঠায় অনেক সময় মানুষ ফুটপাতেই দাঁড়িয়ে চা পান করছেন ।অনেকে আবার ফুটপাতেই দিব্যি দাঁড়িয়ে সিগারেট ফুকছেন । এসব কারনে সাধারণ মানুষের হাঁটা চলায় মারাত্মক অসুবিধা হচ্ছে।দিন-রাত কাপাসিয়া শহরের ফুটপাত, মানুষের চলাচলে করছে ব্যাঘাত।একইভাবে কাপাসিয়া বাজারের অলিগলিতে ক্রেতা সাধারনের চলাচলে ও দীর্ঘদিন থেকেই অসুুবিধা হচ্ছে। কিন্তু এসবের দেখার যেন কেউ নেই।

এ ব্যাপারে কাপাসিয়া সদর ইউনিয়নের নাগরিক ও গণতন্ত্রী পার্টি কাপাসিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল আলীম ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যাক্ত করে বলেন, “কাপাসিয়া বাজারের অলিগলি ও ফুটপাত বার বার দখল মুক্ত করা হলেওএকটি প্রভাবশালী মহলের ছত্র ছায়ায় এবং পৃষ্ঠপোষকতায় তা আবার বেদখল হয়ে যাচ্ছে।রাস্তায় নির্বিঘ্নে চলাচল নাগরিকের মৌলিক মানবাধিকার।কিন্তু কাপাসিয়ার ফুটপাত ও বাজারের অলিগলিতে যত্রতত্র মালামাল সহ নানান প্রতিবন্ধক জিনিস রাখার কারনে মানুষের স্বাভাবিক চলাচলে অসুবিধা হচ্ছে।এ ব্যাপারে সংশ্লিষ্ট কতৃপক্ষকে আগামী ঈদুল আযহার আগে দ্রুত কার্যকর ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন আব্দুল আলীম।”

শামসুল হুদা লিটন
কাপাসিয়া, গাজীপুর
১৭/০৮/২০১৭
০১৭১৬৩৩৩১৯১

 

জিটি/১৭/০৮/২০১৭/এস-এইচ

Share.

Comments are closed.