কমে যাচ্ছে বেলাই বিলের মাছ !

0

তাজুল ইসলাম: গাজীপুরের অদূরেই প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা বেলাই বিল। ইট পাথরের বন্দি দশা থেকে মুক্ত পেতে অনেকই ছুটে যান এই বিলের পাড়ে। শ্রীপুর উপজেলার প্রহলাদপুর ইউনিয়নের দক্ষিনে, সদর উপজেলার বাড়িয়া ও পূবাইল ইউনিয়নের পূর্বে এবং কালিগঞ্জ উপজেলার জাংগালিয়া, বক্তারপুর ও তুমলিয়া ইউনিয়নের পঁশ্চিমে ৩০ বর্গ কিঃমিঃ জুড়ে বিলটির অবস্থান।

বেলাই বিল গাজীপুর

বেলাই বিল গাজীপুর

এক সময় এই বিলে প্রচুর মাছ পাওয়া যেত। গাজীপুর শহরের আশপাশের বাজের মাছ বিক্রেতারা বেলাইয়ের মাছ বলে ক্রেতা আকৃষ্ট করে বলে জানা গেছে। কুমুন বাজারের মাছ বিক্রেতা হারুন জানায়, আগে অনেক মাছ পাওয়া গেলেও দিন দিন তা কমে যাচ্ছে। আর বেলাইয়ের মাছ বললে ভাল দাম পাওয়া যায় বলে জানান জয়দেবপুর বাজারে মাছ বিক্রি করতে আসা মানিক মিয়া।

এলাকাবাসীর অভিযোগ, দুর-দুরান্ত থেকে লোকজন মাছ ধরার জন্য চলে আসে এই বিলে। তাই দিন দিন মাছের সংখ্যা কমে যাচ্ছে। তবে ভরাট হওয়ার দরুন শুকনো মৌসুমে বিলটি বোঁরো ও আমন শস্য ক্ষেতে পরিণত হয় বলে জানায় স্থানীয়রা। জানা যায়, রাজকালী নারায়ন ও রাজা রাজেন্দ্র নারায়নের সময় ম্যানেজার স্টুয়ার্ড কৃষিতে সেচ ও নিষ্কাশন ব্যবস্থা উন্নত করার জন্য বেলাই বিলের খাল পূনঃখনন ও সংস্কার করেন। তার নামে এখনো খালের নাম স্টুয়ার্ড খাল। বেলাই বিল মানেই শাপলার ছড়াছড়ি।

বর্ষাকালে শাপলা ফুল আর কচুরি পানার সাথে নির্মল বাতাস বিলকে আর্কষনীয় করে তোলে। বর্ষাকালে বেলাই বিলে নানা প্রজাতির মাছ ও জ্বলজ উদ্ভিদ পাওয়া যায়। তাই এলাকাবাসীর দাবি পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে বিলটি সংরক্ষনে ব্যাবস্থা নিবে সরকার।

জিটি/২৫/০৯/১৬/০০৭

 

Share.

Comments are closed.